6:20 pm - Sunday August 19, 2018

Breaking :

দুই হাত ছাড়াই এইচএসসি পরীক্ষা দিচ্ছে রুমা

ruma_1বিডি রির্পোটস ডেস্ক : মেয়েটির নাম নুরজাহান। নামের অর্থ জগতের আলো। ছোটবেলায় নানার বাড়ির ছাদ থেকে পড়ে দুই হাত হারিয়েছে সে। কিন্তু তার মনের জোর আর ইচ্ছাই আলোর সন্ধান দিয়েছে।

নামের অর্থের সাথে তাল মিলিয়ে সে তার অন্ধকার জীবনে আলোর দ্যুতি ছড়াতে মন স্থির করে। হাটি হাটি পা পা করে প্রাইমারি পাস করে মাধ্যমিক বিদ্যালয় পেরিয়ে এখন দুই হাত ছাড়াই এইচএসসি পরীক্ষা দিচ্ছে।

বৃহস্পতিবার প্রথম দিনের পরীক্ষা চলাকালে এ দৃশ্য চোখে পড়ে। নুরজাহান ওরফে রুমা আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের পাঁচগাঁও মাঝেরচর গ্রামের নুরুল হক ও মরিয়ম বেগমের মেয়ে।

মা মরিয়ম বেগম জানান, ছোটবেলায় পাঁচগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণীতে অধ্যয়নকালে নানার বাড়িতে বেড়াতে গিয়ে বাড়ির ছাদ থেকে পড়ে গিয়ে তার দুটি হাত ভেঙে যায়। পরে পঙ্গু হাসপাতালে ভর্তি করার পর ডাক্তার তার দুটি হাতই কনুইয়ের নিচ থেকে কেটে বাদ দেন। ফলে রুমার ভবিষ্যতে ঘোর অমানিষা নেমে আসে। কিন্তু লেখাপড়ায় ভালো ও অত্যন্ত মনোযোগী রুমা লেখাপড়া ছেড়ে দেয়নি।

কাটা হাত দিয়ে দুই হাতে কলম ধরে সে অত্যন্ত সুন্দরভাবে লিখতে শিখে। প্রাইমারির গণ্ডি পেরিয়ে রুমা ভর্তি হয় পাঁচগাঁও বহুমুখী উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে ২০১২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আড়াইহাজার সরকারি সফর আলী কলেজে ভর্তি হয়। ওই কলেজ থেকে এবার সে মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা দিচ্ছে।

সরকারি সফর আলী কলেজের অধ্যক্ষ মো. আবুল কালাম জানান, রুমা প্রমাণ করছে অদম্য মনোবল আর ইচ্ছা থাকলে মানুষের অসাধ্য কিছু নেই। তিনি আরো জানান, সে তীক্ষ্ম মেধার অধিকারী এবং তার আচরণ ও স্বভাব খুবই ভালো।

Filed in: Uncategorized
Facebook Comment

No comments yet.

Leave a Reply

You must be logged in to post a comment.